Sunday, September 13, 2020

ভুলের পারে ভোলার সাথে

 আমি যে এক ভোলার চেলা
সারা বেলা তার সাথে তাই
কাজে কর্মে করি খেলা। 

জীবন পথে চলতে গিয়ে
হাজারটা ভুল করে শেষে
মুখ থুবড়ে পড়ি যখন
ভোলা আমায় কোলে নিয়ে
আমার কানের কাছে এসে
মিষ্টি করে হেসে হেসে
কালের গল্প শোনায় তখন।

আমায় বলে, পৃথিবীটা
যেমন ঠিক এক দুঃখালয়
তেমনই এই রঙ্গমঞ্চ
বিশাল একটি শিক্ষালয়। 

ভুল কর ভুল বুঝতে পারছো
পরীক্ষা এ এক জেনে নিও
ধাপে ধাপে এগিয়ে আসছো
হয়ে উঠছো আমার প্রিয়। 

আমার হাজার সন্তানেরা
ভুলের ঘোরে ভুলে থেকে
ঘুরে বেড়ায় সর্বক্ষণ
সারা জীবন কেটে গেলেও
হয়না তারা সচেতন। 

নাচতে নাচতে ভোলার তালে
শোধন হচ্ছে ভুলের ঋণ,
আসতে ধীরে আত্মা আমার
তারই মধ্যে হচ্ছে লীন,
ভোলার ভালবাসায় মজে
মগ্ন চেলা সারাদিন।

2 comments:

  1. Replies
    1. Thank you, Deb. Onek osubidhe sotteo respond korchho jani. Even today people like reading poems, eta jene khub bhalo lage.

      Delete