Sunday, August 7, 2016

ঝুলনের মতো


অনেক অনেক পাতা
পড়ে আছে
পুরোনো স্মৃতি কুড়িয়ে নিলো সব
সুতোর মতো জুড়ে দিলো
মালা করে
আমার মনে
এই গন্ধহীন খৈরী সবুজ গারল্যান্ড
পরেই কি আমি যাবো
আমার শেষ যাত্রায়
কে থাকবে আমার সারহীন শরীরের পাশে
আরো অনেক গাঁথা মালা
না কি ছড়ানো পাতা
যারা এখনো সূত্র খুঁজে চলেছে
কিছুক্ষন আগের আমার মতো
এদের কিছু পাতায় কি রক্তের দাগ আছে
হারিয়ে যাওয়া মানুষের আর্তনাদ
আছে কি শিশুধর্ষণের কথা
থাকবে কি অর্থহীন ঝগড়ায় তৈরী
অস্ত্রশস্ত্রের ঝনঝন
ধর্মের কোলাহল
আমাকে আমার দাবানলে পৃথিবী
বিদায় জানাবে
তার পাতা যে ছড়িয়ে আছে
আকাশে বাতাসে নদী নালায় পাহাড়ে মরুভূমীতে
সে যে আজ সূত্র খুঁজছে
তার অসংখ পত্র জোড়ার জন্য
আমার মতো সহজ হবে কি
তার রক্তাক্ত স্মৃতিগুলিকে খৈরী সবুজ করে খোঁজা

হয়তো সে পারবে
তার যে আছে সোনার কাঠির মতো সূর্য
রুপোলি কাঠির মতো চন্দ্র
আর এক নির্মল আকাশ
তার মৃত্যু-গন্ধে ভরা পাতারা
আবার সজীব হবে
হতাশ পৃথিবী এই রূপকথার আশা নিয়ে
ফলে ফুলে বাতাসে আর পাখির গানে
ভরিয়ে রেখে দুলে চলেছে এহনো
ঝুলনের মতো 

No comments:

Post a Comment