Monday, April 11, 2022

আন্তর্জাতিক ফুটবলে ভারত-এর স্থান কোথায়?



আমি বাঙালি। ফুটবল ভালোবাসি। দেখে ভাল লাগে যে আমরা ইস্ট বেঙ্গল, মোহনবাগান, মোহাম্মাদান স্পোর্টিং ছাপিয়ে সর্বভারতীয় স্তরে এই অত্যন্ত জনপ্রিয় খেলা-টির প্রাণপ্রতিষ্ঠা করতে পেরেছি। এর জন্য আম্বানি ছাড়া যাদের অবদান আছে তাদের সকলকেই আমার সশ্রদ্ধ প্রণাম আর আন্তরিক কৃতজ্ঞতা।

আস্তে আস্তে গুটি গুটি পায় ফুটবল এগোচ্ছে। কিন্তু বিশ্ব ফুটবল-এর মানচিত্র-এ ভারত-কে কবে দেখা যাবে? আমার বয়স সাতান্ন। আমি কি দেখে যেতে পারবো আমাদের খেলোয়াড়-দেড় অলিম্পিক ফুটবল-এর মাঠে দাপিয়ে বেড়াতে? সবার মত আমিও ভালবাসি বিদেশী ফুটবলার-দের, কার নাম করব? Pelé, Michelle Platini, Franco Baresi, Maradona, Zizou, Kylian Mbappé, David Beckham, Ronaldo, Rivaldo, Neymar এবং আরো খেলোয়াড়-দের খেলা দেখে আমি মুগ্ধ, অভিভূত। প্রতিবার অলিম্পিক-এ আমরা ভারতীয়-রা ঠিক করেনি আমরা কোন দেশ-কে সাপোর্ট করবো। কেউ আর্জেন্টিনা, কেউ ব্রাজিল, কেউ ফ্রান্স, কেউ বা আবার ক্রোয়েশিয়া।

কথা হচ্ছে আর কতদিন আমরা অন্য দেশ-কে সাপোর্ট করব? কতদিন বিদেশী প্লেয়ার-দের ফ্যান হয়ে থাকব? আমরা কেন আমাদের দেশ-কে খেলতে দেখছি না? কে আমার এই প্রশ্নের জবাব দেবেন? আমি শুধুমাত্র একজন ফুটবল-ভক্ত হিসেবেই জানতে চাইছি যে যেই দেশের অধিকাংশ জনসংখ্যা-ই যুবক, সেই দেশের কোটি কোটি যুবকের মধ্যে আমরা জনা পঞ্চাশেক রগরগে আন্তর্জাতিক মানের খেলোয়াড় তৈরী করতে কেন পারবোনা? আমাদের দেশে সুদক্ষ ট্রেনার-এর তো কোন অভাব নেই! তাহলে কেন বছর-এর পর বছর জোয়ান ভারতবর্ষ বিশ্ব ফুটবল-এ প্রবেশপত্র-টিও পাবেনা?

যা খুব-ই দুক্ষজনক তা হল মেনে নেওয়া যে আগামী পঞ্চাশ বছরেও আমরা অন্য দেশ-কে এবং তাদের খেলোয়াড়দেরই সাপোর্ট করে যাবো, একটিবার-এর জন্য নিজেদের দিকে তাকাব না।  

আবার বলছি আমি একজন আম জনতা, ফটবল মঞ্চের গ্রিনরুমে-এ কি চলছে সে সম্মন্ধে আমার কোনো ধারণা-ই নেই, কিন্তু আমি এইটুকু বুঝতে পারি যে এই নিয়ে বোধহয় আম জনতা-দের কোন মাথাব্যথা নেই, আমরা মন থেকে একপ্রকার একসেপ্ট করে নিয়েছি যে ফিফা আমাদের জন্য না। 

কেন এই নিয়ে বিশেষজ্ঞ-রা ব্রেইনস্টর্মিং করছেন না, কোথাও এই নিয়ে কোন ডিসকাশন হচ্ছে না কেন? কেন? কেন

 

2 comments:

  1. লেখা ভালো হয়েছে | আশা করি ইন্ডিয়া ফিফা তে চান্স পাবে | দুগ্গা দুগ্গা!

    ReplyDelete
  2. অশেষ ধন্যবাদ। দেখা যাক।

    ReplyDelete